বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | KIFF 23: মেকআপ ভ্যানের এসি বন্ধ, কুলকুলিয়ে ঘামছি, বুম্বাদার কোনও হেলদোল নেই: অদিতি রাও হায়দারি

উপালি মুখোপাধ্যায় | | Editor: শ্যামশ্রী সাহা ১৩ ডিসেম্বর ২০২৩ ০৪ : ৩২


এলেন, দেখলেন, জয় করলেন। কালো সিক্যুয়েন শাড়ি। রামধনু ব্লাউজ। খোলা চুলে, হাল্কা রূপটানে বনেদি সুন্দরী! কলকাতা চলচ্চিত্র উৎসবের শেষ দিনের জৌলুস অদিতি রাও হায়দারি। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় থেকে অরিন্দম শীল হয়ে কৌশিক গঙ্গোপাধ্যায়— অনায়াস তিনি। শুক্তো, চচ্চড়ি খেয়ে বেড়ে ওঠা নায়িকার প্রেম-প্যাশন-পেশাজীবন, ব্যক্তিগত মুহূর্তের সাক্ষী আজকাল ডট ইন

প্রশ্ন: কলকাতা আপনার জন্য মুখিয়ে ছিল, উৎসবে এসে কেমন লাগছে?
অতিদি: খুব ভাল। এখাবকার মানুষ শিক্ষা-সংস্কৃতিতে সমৃদ্ধ। এই শহর হৃদয়ের উষ্ণতায় উষ্ণ। কত প্রতিভার জন্ম দিয়েছেন। আমন্ত্রিতদের আন্তরিক ভাবে আপ্যায়ন করতে জানেন। নন্দন চত্বরে পা রেখেই সবাৎ শুভেচ্ছায় ভেসে গেলাম। এত ভালবাসা আর কোথায় পাব? এই মুহূর্তে দেশের দুটো চলচ্চিত্র উৎসব বিনোদন দুনিয়ায় চর্চিত। এক, কেরল ফিল্ম ফেস্টিভ্যাল। দুই, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এছাড়াও, আমি কলকাতাকে অনেক ছোট থেকে চিনি। ফলে, এই শহর আমার কাছে দ্বিতীয় বাড়ি।

প্রশ্ন: ছোট থেকে কী ভাবে চেনেন?
অদিতি: আমার মা শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী। মূলত, হিন্দি রাগসঙ্গীত শিখেছেন। তার সঙ্গে ঠুমরি, দাদরাও। তার জন্য প্রায়ই কলকাতায় আসতেন। আমিও আসতাম মায়ের সঙ্গে। মায়ের শিক্ষিকা নয়না দেবী খুব ভালবাসতেন আমায়। ওঁর কাছে অনেকটা সময় থাকতাম। আমি কিন্তু কলকাতার শুক্তো, চচ্চড়ি খেয়ে বেড়ে ওঠা মেয়ে (হাসি)।

প্রশ্ন: কলকাতার ‘ইন্ডাস্ট্রি’ কিন্তু আপনাকে মিস করছেন... প্রসেনজিৎ চট্টোপাধ্যায়... শুটিংয়ের কারণে বাইরে... আপনাকে ভালবাসা জানিয়েছেন...
অদিতি: ওহো! বুম্বাদা নেই শুনে আমারও খারাপ লাগছে। (বুম্বাদাকে উদ্দেশ্য করে), তোমায় খুব মিস করছি দাদা। ভাল থেকো। অনেক ভালবাসা জেনো। 

প্রশ্ন: বিক্রমাদিত্য মোতওয়ানের "জুবিলি" সিরিজে আপনারা একসঙ্গে কাজ করলেন। কেমন লাগল?
অদিতি: অসাধারণ মানুষ। কত বছর ধরে এতগুলো ছবিতে কাজ করেছেন। কোনও অহঙ্কার নেই! সেটে, আমাদের মেকআপ ভ্যানে প্রায়ই এসি বন্ধ থাকত। আমরা গরমে কুলকুলিয়ে ঘামতাম। ওমা!, বুম্বাদা দেখি চুপচাপ বসে। কোনও বিকার নেই। শেষে আমি কানের কাছে ঘ্যানঘ্যান করতাম, দাদা, প্লিজ ওদের বলো না। তুমি বললে এসি চালিয়ে দেবে। অসম্ভব ঠাণ্ডা মাথার। ভীষণ কেয়ারিং। শুটের শেষ দিন পর্যন্ত আমাদের দায়িত্ব নিয়ে দেখভাল করেছেন। বুম্বাদাকে নিয়ে অল্প কথায় কিছু বলাই যায় না। 

প্রশ্ন: পরপর ‘তাজ’, ‘জুবিলি’, ‘হীরামণ্ডি’তে তিন ধরনের বিষয়। তিন ধরনের চরিত্র। চুটিয়ে উপভোগ করলেন?
অদিতি: ভাষায় বলে বোঝাতে পারব না। তিন ধরনের চরিত্র তো ছিলই। তিন ধারার পরিচালকের সঙ্গে কাজ করলাম, দুর্দান্ত। অনেকক্ষণ সেটে থাকতাম। কাজ করতাম। মায়া পড়ে গিয়েছিল। জানেন, "হীরামণ্ডি"র সেট, শুটিংয়ের সময়টা খুব মিস করি। ওটা আপাতত শেষ কাজ। সঞ্জয় লীলা বনশালি স্যর, সহ-অভিনেতা, রাজকীয় সেট— সব। তারপরেই ‘জুবিলি’। 

প্রশ্ন: নাম্বারিং করতে হলে কাকে এগিয়ে কাকে পিছিয়ে রাখবেন?
অদিতি: সব ক’টাই ভাল। আর ভাল কাজে কখনও নাম্বারিং করা উচিত নয়। সেই অনুযায়ী এগিয়ে বা পিছিয়ে রাখার প্রশ্ন নেই। শিল্পের দুনিয়ায় প্রতিযোগিতা থাকা উচিত নয়। এটা বলতে পারি, প্রত্যেকটি কাজ যেন তার পরের কাজকে ছাপিয়ে যায়।

প্রশ্ন: এক দিকে, আপনার ইতিহাসাশ্রয়ী সিরিজ, ছবি হিট। অন্য দিকে, ‘অ্যানিমেল’-এর মতো হিংসাত্মক ছবি। এই প্রজন্ম তা হলে কী চাইছে? 
অদিতি: কলকাতা চলচ্চিত্র উৎসবে এসে অন্য ছবি সম্বন্ধে একটাও কথা বলব না। তবে একটা কথা বলতে পারি, সবার সব কিছু করার স্বাধীনতা আছে। সেই অনুযায়ী, যাঁর যেটা ইচ্ছে সেই ছবি বানাবেন। যাঁর যে ছবিতে অভিনয়ের ইচ্ছে তিনি সেটা করবেন। আর দর্শক তাঁর পছন্দমতো ছবি দেখবেন। 

প্রশ্ন: আপনার কেমন পছন্দ?
অদিতি: যে কোনও ধারার ভাল কাজ। যেটা বসে দেখতে ভাল লাগবে।

প্রশ্ন: অমিতাভ বচ্চন, নাসিরুদ্দিন শাহ হয়ে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজ করলেন। এঁরা এখনও সমসাময়িক। কিসের জোরে?
অদিতি: কারণ, ওঁরা দুর্দান্ত অভিনেতা। নিজেদের সবসময় বদলাতে বদলাতে এগিয়েছেন। সমসাময়িক থেকেছেন। কিন্তু নিজেদের অভিজ্ঞতাকে বাদ দিয়ে নয়। বরং তাকে কাজে লাগিয়ে। ওঁরা একেক জন প্রতিষ্ঠান। অনেক কিছু শেখা যায় ওঁদের থেকে। তাই ওঁরা এখনও সমান গুরুত্বপূর্ণ।

প্রশ্ন: সঞ্জয় লীলা বনশালির সঙ্গে ‘হীরামাণ্ডি’তে কাজ করলেন। সিরিজ সম্বন্ধে বলবেন?
অদিতি: এখন পোস্ট প্রোডাকশন চলছে। ফলে, আমার পক্ষে বেশি কিছু বলা সম্ভব নয়। পরিচালক বা প্রযোজকের এই বিষয়ে কথা বলা উচিত। তবে এটা বলব, সঞ্জয় স্যরের সঙ্গে কাজ করার খুব ইচ্ছে ছিল। পূরণ হল। আমিও ওঁর ছাত্রদলে নাম লেখালাম। ওঁর পরিচালনার পদ্ধতি একদম অন্য রকম। সঙ্গে ওঁর রাজকীয় সেট। সব মিলিয়ে দুর্দান্ত অভিজ্ঞতা।

প্রশ্ন: ঐতিহাসিক চরিত্রে অভিনয় করা শক্ত না বাস্তবধর্মী চরিত্রে?
অদিতি: কোনওটাই নয়। ঐতিহাসিক চরিত্রের ক্ষেত্রে বলব, একে বাস্তববায়িত করা রূপটানশিল্পী, ড্রেস ডিজাইনারের পক্ষে হয়তো চাপের। কারণ, নির্দিষ্ট সময়কে ধরতে গেলে এই দুটোই নিখুঁত হতে হবে। ওঁরা ঠিকমতো সাজিয়ে দিতে পারলে অর্ধেক কাজ সেখানেই সম্পূর্ণ। বাকি অভিনয়। সেটা আমাদের কাজ।




প্রশ্ন: প্রত্যেক কাজে নিজেকে প্রমাণ করে আপনি তারকা, অথচ ইচ্ছে ছিল চিকিৎসক হবেন, হলেন না কেন? 
অদিতি: অভিনয়, নাচ, গান ছাড়া থাকতে পারি না বলে। আমি কিন্তু নাচ, গানও শিখেছি। মায়ের কারণে। নিজের ইচ্ছে থেকে। চিকিৎসক হওয়ার ইচ্ছে এখনও আছে। শিশুরোগ বিশেষজ্ঞ। অবসরে আমি কিন্তু দায়িত্ব নিয়ে অসুস্থকে ওষুধ বলে দিই। এটা খাও ওটা খেও না, পরামর্শ দিয়ে। কিন্তু অভিনয় সরিয়ে আর কিচ্ছু করতে পারব না।

প্রশ্ন: শিশুরোগ বিশেষজ্ঞ কেন?
অদিতি: (লাজুক হেসে) আমি বাচ্চা আর পোষ্যদের সঙ্গে সময় কাটাতে ভীষণ ভালবাসি। ওদের মধ্যে কোনও কলুষতা নেই। মনে কোনও নেতিবাচক প্রভাব পড়ে না। আমার তো মনে হয়, সবার মধ্যে একজন শিশু থাকা জরুরি। ঠাকুমার থেকে এটা শিখেছি। ওঁর মধ্যে খুব ছেলেমানুষী ছিল। সেটা আমার মধ্যেও রয়েছে। আর আমি এটা খুব উপভোগ করি। 

প্রশ্ন: কোনও বিশেষ ছবিতে অভিনয়ের ইচ্ছে আছে? পরিচালনায় আসবেন?
অদিতি: এমন একটা ছবি হবে যেখানে শুধুই নাচ থাকবে। আগেই বললাম, নাচ শিখেছি। তার মধ্যে ভীষণ প্রিয় কালরা। এর উপরে কোনও ছবি বানানো হলে সেটায় যেন আমি সুযোগ পাই।

প্রশ্ন: অরিন্দম শীলের ‘হর হর ব্যোমকেশ’ ছবিতে অভিনয়ের কথা ছিল। পরিচালক এখনও আপনার অপেক্ষায়। আপনি বাংলার কোন পরিচালকের জন্য অপেক্ষায করছেন?
অদিতি: (হেসে ফেলে) বাংলায় প্রচুর ভাল পরিচালক। কাকে ছেড়ে কাকে বলি? জানি, অরিন্দমদা আমার জন্য অপেক্ষা করছেন। ওঁর ছবিতে কাজ করতে পারলে এতদিনে বাংলা ছবিও করা হয়ে যেত। অবশ্যই, কাজ করার প্রতীক্ষায় রইলাম। আর আমি কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি দেখতে ভালবাসি। সুযোগ হলে ওঁর ছবিতেও অভিনয় করব।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

১২ বছর পর ফের জুটিতে সইফ-করিনা! ফ্যামিলি ড্রামা না থ্রিলার? কোন গল্প ফুটিয়ে তুলবেন?...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



12 23